1. admin@narsingdirkanthosor.com : admin :
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন

উয়ারী-বটেশ্বরকে পর্যটক নগরী করার ঘোষণা শিল্পমন্ত্রীর

আলমগীর পাঠান | নরসিংদীর কন্ঠস্বর :
  • প্রকাশিতঃ শনিবার, ১৬ জুলাই, ২০২২
  • ৫১৪ বার

আলমগীর পাঠান, নরসিংদীর কন্ঠস্বর : নরসিংদীর বেলাবতে মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন হরিজন সম্প্রদায়ের ৩০টি পরিবারকে পূর্নবাসনের লক্ষ্যে গৃহ নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপনকালে প্রধান অতিথি বক্তব্যে শিল্পমন্ত্রী এডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, অপার সম্ভাবনার জায়গা হলো উয়ারী-বটেশ্বর। তাই উয়ারী- বটেশ্বরকে পর্যটক নগর হিসেবে গড়ে তুলা হবে।

আজ শনিবার (১৬ জুলাই) এই গৃহ নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করে শিল্পমন্ত্রী আরও বলেন, এ দেশে যত উন্নয়ন হয়েছে তা কেবল আ.লীগ সরকারই করেছে। উন্নয়নের অগ্রযাত্রায় তরান্বিত করতে আগামী নির্বাচনে আবারও নৌকা মার্কায় ভোট দেওয়ার আহ্বান।

এদিকে প্রধানমন্ত্রী ঘর পেয়ে আশার আলো দেখছেন ভূমিহীন ও গৃহহীন হরিজন সম্প্রদায়ের মানুষেরাও।স্বাধীনতার পূর্বে উপজেলার নামা বাজারে অস্থায়ীভাবে বসবাস করে আসছে হরিজন সম্প্রদায়ের বেশ কয়েকটি পরিবার। তাদের অধিকাংশই বাজারের পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজে নিয়োজিত। তাদের নেই মাথা গোজার ঠাঁয়, নেই নিজের জায়গা কিংবা আপন ঠিকানা।

বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় তারা বসবাস করে আসলেও দীর্ঘ ৪০ বছর যাবত তাদের পরিবার পরিজন নিয়ে অস্থায়ীভাবে বসবাস করে আসছেন বাজারের পূর্বপাশে আড়িয়াল খাঁ নদীর তীরে। এখানে তাদের মানবেতর জীবনযাপনের চিত্র হার মানায় পৃথিবীর যে কোন করুণ সিনেমার চিত্রকেও।

ঝর-বৃষ্টিসহ বিভিন্ন সময় তাদের পরতে হয় প্রাকৃতিক দূর্যোগের কবলে। তাদের দুঃখ দুর্দশা কথা চিন্তা করে মুজিব বর্ষ উপলক্ষে সরকারের অগ্রাধিকার আশ্রায়ন প্রকল্পের আওতায় আনা হচ্ছে হরিজন সম্প্রদায়ের ৩০টি পরিবারকে। প্রতিটি পরিবারকে একটি করে দুই কক্ষ বিশিষ্ট সেমি-পাকা ঘর সহ ২ শতক জমির মালিকানা দলিলও দেওয়া হবে।

সরকারের এই মহতি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার সচেতন মহল। স্বাধীনতার ৫০ বছর পর আশ্রয়হীন ও ভূমিহীন এই হরিজন সম্প্রদায় ঘর পেয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ ব্যাপারে বেলাব উপজেলা নির্বাহী অফিসার আক্তার হোসেন শাহীন জানান, আগামী ডিসেম্বরের মধ্যে বেলাব উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষনা করা হবে।
এবং অবহেলিত হরিজন সম্প্রদায়দের পূর্নবাসন করতে যত ধরনের সহযোগিতার দরকার উপজেলা প্রশাসন করবে। আর এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন হবে।

এসময় উপস্থিত ছিলেন নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আঃ মুতিন ভূঁইয়া, উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান ভূঁইয়া জাহাঙ্গীর, উপজেলনা আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মনিরুজ্জামান খাঁন, সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার খালেদা, সহকারী কমিশনার (ভূমি) শাহিনুর আক্তারসহ স্থানীয় নেতৃবৃন্দ।

 

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT