1. admin@narsingdirkanthosor.com : admin :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

পলাশে নানা আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

নাসিম আজাদ
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩
  • ১০৭ বার

নাসিম আজাদ : “নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নরসিংদীর পলাশে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ।

এ উপলক্ষে মঙ্গলবার (২৫ জুলাই) সকালে পলাশ উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর উদ্যোগে একটি র‍্যালি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয় এবং মাছ চাষের উপর ভিত্তি করে বিভিন্ন প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে উপজেলা সন্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রবিউল আলমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিলভিয়া স্নিগ্ধা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ কারীউল্লাহ সরকার ও মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা আক্তার।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য অফিসার মোঃ সফিকুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাম্মেল হক মন্টু সহ মৎস্যজীবী,মৎস্য চাষি, সাংবাদিক, সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন দপ্তরের কর্মচারীগণ।

অনুষ্ঠান শেষে মৎস্য চাষে বিশেষ অবদান রাখায় বিভিন্ন ক্যাটাগড়িতে উপজেলার তিনজন সফল মৎস্য চাষীকে সম্মাননা সহ পুরস্কৃত করা হয়।

উল্লেখ ২৪ জুলাই থেকে ৩০ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে কেন্দ্র থেকে প্রান্তিক পর্যায়ে নানা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এবারের কর্মসূচির অন্যতম লক্ষ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট মৎস্য খাত গড়ে তোলা। স্মার্ট মৎস্য খাতে উৎপাদন, বিপণন, প্রক্রিয়াজাতকরণ ও রফতানির প্রক্রিয়ায় স্মার্ট প্রযুক্তি ব্যবহার করা হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাত থেকে সর্বোচ্চ অবদান রাখার লক্ষ্য নিয়ে কাজ করবেন পলাশ উপজেলা মৎস্য অধিদপ্তর।

অনুষ্ঠানে বক্তারা বলেন বলেন, ‘নিরাপদ ও স্বাস্থ্যসম্মত মাছ উৎপাদন এবং দেশে ও বিদেশে সরবরাহের জন্য সরকার দেশে আন্তর্জাতিক মানের পরীক্ষাগার তৈরি করেছে। পরীক্ষাগারে পরীক্ষার মাধ্যমে বিদেশিদের চাহিদা অনুযায়ী মাছ রফতানি করা হচ্ছে। অপরদিকে বিদেশ থেকে মাছের জন্য যেসব খাদ্য উপাদান আসে, সেগুলোও এ পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে। যাতে মাছ উৎপাদন, আহরণ ও বিপণনে অস্বাস্থ্যকর কোনও উপাদান প্রবেশ করতে না পারে। শুধু মাছ উৎপাদন নয় বরং স্বাস্থ্যসম্মত ও খাবার উপযোগী নিরাপদ মাছ উৎপাদন সরকারের লক্ষ্য। আগে আমাদের লক্ষ্য ছিল, মাছের উৎপাদন বৃদ্ধি। এখন আমাদের লক্ষ্য দেশে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা।’

বক্তারা আরও বলেন এবারের কর্মসূচির অন্যতম লক্ষ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট মৎস্য খাত গড়ে তোলা। স্মার্ট মৎস্য খাতে উৎপাদন, বিপণন, প্রক্রিয়াজাতকরণ ও রফতানির প্রক্রিয়ায় স্মার্ট প্রযুক্তি ব্যবহার করা হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাত থেকে সর্বোচ্চ অবদান রাখার লক্ষ্য নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করছে। মাছের বহুমুখী ব্যবহার নিয়ে যারা কাজ করতে চায়, তাদের সহজ শর্তে ও স্বল্প সুদে কৃষি ঋণ দেওয়া হচ্ছে। তাদের উৎসাহিত করার জন্য প্রশিক্ষণ দেওয়াসহ সরকার নানারকম সহায়তা প্রদান করছে যাচ্ছেন।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT