1. admin@narsingdirkanthosor.com : admin :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

আখেরি চাহার সোম্বা আজ, এদিন মহানবী (সা.) সুস্থ হন

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিতঃ বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ১০৭ বার

আজ বুধবার (২১ সেপ্টেম্বর) আখেরি চাহার সোম্বা। সফর মাসের শেষ বুধবার শেষ নবী ও রাসূল হজরত মুহাম্মাদ (সা.) এর দীর্ঘ অসুস্থতার পর সাময়িক সুস্থ হয়ে ওঠার দিনকে স্মরণ করে মুসলিম উম্মাহর মধ্যে যে ইবাদত ও উৎসব প্রচলিত তাই ‘আখেরি চাহার সোম্বা’। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের মুসলিমরা রাষ্ট্রীয় ও ব্যক্তিগত উদ্যোগে এ দিনটি যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর্যের মাধ্যমে পালন করে থাকেন।

আখেরি চাহার সোম্বা মূলত আরবি ও ফার্সি বাক্য। প্রথম শব্দ ‘আখেরি’ আরবি ও ফার্সিতে পাওয়া যায়। যার অর্থ হলো- শেষ। ফার্সি ‘চাহার’ শব্দের অর্থ হলো- সফর মাস এবং ফার্সি ‘সোম্বা’ শব্দের অর্থ হলো বুধবার। অর্থাৎ ‘আখেরি চাহার সোম্বা’র অর্থ দাঁড়ায় সফর মাসের শেষ বুধবার।

হজরত মুহাম্মদ (সা.) জীবনের শেষ সময়ে বেশ অসুস্থ হয়ে পড়েন। তার শরীরে প্রচণ্ড জ্বর ছিল।জ্বরের কারণে তিনি বারবার জ্ঞান হারাতেন। এ অবস্থায় নবী পরিবারের সদস্য ও সাহাবিরা উদ্বিগ্ন ও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। ওই নিরাশার মধ্যেই একদিন আশার আলো জ্বলে ওঠে।

এক সকালে তিনি জ্ঞান ফিরে পেলেন। অনেকটা সুস্থ স্বাভাবিক আচরণ করেন। এরপর তাকে গোসল করানো হয়। নবীর সুস্থ হওয়ার ঘটনায় তার পরিবারের সদস্য ও সাহাবিরা আনন্দে আত্মহারা হন। খুশিতে তারা আল্লাহর শুকরিয়া আদায় করে নফল নামাজ আদায় করেন। আল্লাহর নামে গরিব-দুঃখীর মধ্যে সামর্থ্য অনুযায়ী দান-খয়রাত করেন।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT