1. admin@narsingdirkanthosor.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

অভিবাসী গৃহ শ্রমিকদের নির্যাতন ও সহিংসতার প্রতিবাদে শিবপুরে সাংবাদিক সম্মেলন

মোমেন খান | নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
  • ১১০ বার

মোমেন খান | নিজস্ব প্রতিবেদক : নরসিংদীর শিবপুরে অভিবাসী গৃহ শ্রমিকদের নির্যাতন ও সহিংসতার প্রতিবাদে সাংবাদিক সম্মেলন করেছে বাংলাদশী অভিবাসী মহিলা শ্রমিক এসোসিয়েশন (বমসা)।

মানুষের জন্য ফাউন্ডেশন ও গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা এর সহযোগিতায় মঙ্গলবার (১৮ জুলাই) সকালে বমসার শিবপুর কার্যালয়ে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিদেশে অবস্থানরত গৃহ শ্রমিকদের বিভিন্ন সমস্যার বিষয়টি তুলে ধরে লিখিত বক্তব্যে বমসার নির্বাহী পরিচালক শেখ রোমানা জানান, বিদেশে অবস্থানরত গৃহ শ্রমিকরা বিভিন্নভাবে শারিরীক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন এবং তাদের প্রাপ্য বেতন পাচ্ছেননা। শ্রমিকদের যে চাকরি ও বেতনের কথা বলে নেয়া হচ্ছে সেই চাকরি ও বেতন দেয়া হচ্ছেনা। বেতন সঠিক সময়ে না দিয়ে দেরি করে দেওয়া হচ্ছে। কোনো কোনো সময় বেতন একদম দিচ্ছেনা।

তিনি আরো বলেন, নারী শ্রমিকরা দীর্ঘ সময় ও একাধিক বাসায় কাজ করলেও তাদের বেতন ও সুযোগ সুবিধা বাড়েনা। কোনো প্রকার ছুটি না দিয়ে মারধর করা হয় এবং খাবার ও চিকিৎসার ব্যবস্থা না করে তাদের চাকরির যে শর্ত রয়েছে তার বেশির ভাগই মানা হচ্ছেনা। তাই তারা অর্থনৈতিক ও সামাজিকভাবে অবদান রাখতে পারছেনা। এতে তাদের পারিবারিক জীবনের উপর ক্ষতিকর প্রভাব পড়ছে।

এসময় উপজেলায় অবস্থানরত ভুক্তভোগী অভিবাসী শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা বিভিন্ন সমস্যা গুলো নিয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরে অভিবাসী শ্রমিকদের মজুরি চুরি, শারীরিক ও মানসিক নির্যাতন প্রতিরোধে একটি আন্তর্জাতিক বিচার প্রক্রিয়ার দাবি জানান।

সাংবাদিক সম্মেলনে বমসার চেয়ারম্যান লিলি জাহান, ফিল্ড ফেসিলেটেটর রুবী বেগম, মুভিলাইজার মুর্শিদা বেগম ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT