1. admin@narsingdirkanthosor.com : admin :
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন

বই মেলায় তাহমিনা মানিকের কাব্যগ্রন্থ “অধর মানুষ”

সাব্বির হোসেন | নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৬৬ বার

সাব্বির হোসেন, নিজস্ব প্রতিবেদক : এবারের অমর একুশে বইমেলার ৬১২ নাম্বার স্টলে পাওয়া যাচ্ছে নরসিংদীর রায়পুরার কবি তাজ তাহমিনা মানিক এর জীবনবাদী কাব্যগ্রন্থ ‘অধর মানুষ’। ছয় ফর্মার বইটি প্রকাশনা করেছেন কবিতাচর্চা। বইটি প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটিতে জীবনের সমুদয় অভিজ্ঞতার আলোকে কবি মানুষের সীমাহীন অতৃপ্তির স্বপ্নালোকে বৈচিত্র উপলব্ধিকে প্রকাশের আকুতি রয়েছে বিভিন্ন কবিতায়।

কবি ও কবিতা একটি অভিন্ন সত্তা। কবি শুভ আনন্দের দোলায়িত মন তরঙ্গে ভাসাতে চান কবিতাকে। ফলে তাজ তাহমিনা মানিক এর কবিতায় দেখা যায়। কখনো গীতি কবিতার আদলে আবার আধুনিক কাব্যধারার গদ্য রীতির অনুশীলনে দেখা যায় শব্দ ব্যবহারে।চিত্রকল্প ও উপমা ব্যবহার করতে গিয়ে কবিতায় আনন্দ বিষাদকে সরল ভাষায় বলতে চান।

মূলত: কবি তাজ তাহমিনা মানিক ‘অধর মানুষ’ কাব্যগ্রন্থে ভাব বাদের পরমতাকে ছুঁতে চেয়েছেন প্রেম ও মানবিকতায়। নিখাদ প্রেম প্রণয়ের আনন্দক্ষনি থেকে তুলে আনেন অধর সত্যকে। অলৌকিক সত্যবাদীদের অমর বাণীতে কবিতার অধরাকে ধরতে খুঁজে ফিরেন স্বপ্নে। কবি তাজ তাহমিনা মানিক ভালোবাসার কবিতায় দেশপ্রেম, আনন্দ -বিষাদ ও অপ্রাপ্তির আকুতি ফোটে উঠেছে নানা পঙ্ক্তিতে।

যেখানে প্রেম-বিরহ আবেগ-বিবেক, সত্য-মিথ্যা, বিশ্বাস – অবিশ্বাস সবটুকুতে স্পর্শ করতে চেয়েছেন চেতন-অবচেতনে। গীতলতা, সরলতা ও মানবতার উচ্চারণ রয়েছে সাহসী উচ্ছলতায়। ‘অধর মানুষ’ কাব্যগ্রন্থটি কবি তাজ তাহমিনা মানিক এর আত্ম বিশ্লেষণমূলক জীবনবাদী কাব্যগ্রন্থ। প্রকৃত কাব্য প্রেমিক ও পাঠকের গ্রন্থটি পাঠ ও সংগ্রহের রাখার মতো।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT