1. admin@narsingdirkanthosor.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

পলাশে অবৈধ ব্যাটারি কারখানা বন্ধ করল প্রশাসন

নিজস্ব প্রতিবেদক | নরসিংদীর কন্ঠস্বর
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ১৮৯ বার

নিজস্ব প্রতিবেদক : নরসিংদীর পলাশ উপজেলার চরসিন্দুরে জিন ওয়ান স্টোরেজ নামে একটি অবৈধ ব্যাটারি কারখানায় জেলা প্রশাসন বিশেষ অভিযান পরিচালনা করে কারখানাটি অর্নিদিষ্টকালের জন্য বন্ধ করে এর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বিকেলে উপজেলার চরসিন্দুর ইউনিয়নের ফুলবাড়িয়া গ্রামের এই ব্যাটারি কারখানায় অভিযান পরিচালনা করেন নরসিংদী জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মুস্তাফিজুর রহমান।

এ সময় আরও উপস্থতি ছিলেন পলাশ উপজেলা সহকারী কমশিনার (ভূমি) সিলভিয়া স্নিগ্ধা, নরসিংদী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরচিালক প্রশান্ত কুমার রায়সহ আইনশৃখলা বাহিনীর সদস্যবৃন্দ।

অভিযান শেষে জেলা প্রশাসনরে সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজস্ট্রিটে চৌধুরী মুস্তাফজিুর রহমান জানান, নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলমের নির্দেশক্রমে এ অভিযান চালানো হয়।

অভিযানকালে তাদের কারখানায় বৈধ কাগজপত্র না থাকায় এবং অতিরিক্ত পরিবেশ দুষক, নির্গমন এবং পরিবেশগত ছাড়পত্র সংক্রান্ত অভিযোগে কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। পাশাপাশি পরর্বতী নির্দেশ না দেওয়া পর্যন্ত কারখানাটি তালাবদ্ধ করে বন্ধ ঘোষনা করা হয়।

জানা যায়, ফুলবাড়য়িা গ্রামে একটি ভবন ভাড়া নিয়ে অবধৈভাবে জিন ওয়ান স্টোরেজ লিমিটেড নামে একটি চায়না ব্যাটারী কারখানা খুলে একটি চক্র। এ কারখানার নির্গত গ্যাস আর পরিত্যক্ত কেমিক্যালে চরসিন্দুর ইউনিয়নের ফুলবাড়য়িা, দক্ষিণ দেওড়া, মালিতা ও কালাপাইকা গ্রামরে প্রায় তিন শতাধিক বিঘা জমির মাটি নষ্ট হয়ে জমির মাটি কালচে ও শক্ত হয়ে ফসল ফলানোর অযোগ্য হয়ে পড়ে। ফলে পাঁচ বছর ধরে জমি গুলোতে ফসল ফলাতে ব্যর্থ হওয়ায় অনাবাদি অবস্থায় পড়ে থাকে জমিগুলো।

উল্লেখ্য, কিছুদিন পুর্বে এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকরা কারখানা এলাকায় মানববন্ধন করে কৃষকদরে পক্ষ থেকে উপজেলা প্রশাসন বরাবর এর প্রতিকার চেয়ে আবেদনও করা হয়। পরে উপজলো নির্বাহী অফিসার মোঃ রবিউল আলম তাদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও কৃষি র্কমর্কতা কর্তৃক তদন্ত করার জন্য নির্দেশ প্রদান করেন।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT