1. admin@narsingdirkanthosor.com : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০২ পূর্বাহ্ন

নরসিংদীতে “মুসাফির” এর বৃক্ষরোপণ ও বৃক্ষ বিতরণ

নিজস্ব প্রতিবেদক | নরসিংদীর কন্ঠস্বর
  • প্রকাশিতঃ রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০২ বার

নিজস্ব প্রতিবেদক : “গাছে গাছে সবুজ দেশ, আমার সোনার বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে নরসিংদী সদর উপজেলার মেহেরপাড়ায় মুসাফির এর আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। আজ রবিবার (৩ সেপ্টেম্বর) সকালে মেহেরপাড়া ইউনিয়ন মুক্তিযোদ্ধা অফিস প্রাঙ্গণ মাঠে এই কর্মসূচি পালন করা হয়।

এসময় সংগঠনের পক্ষ থেকে ৫ শতাধিক জনসাধারণ এর মাঝে বৃক্ষ বিতরণ ও প্রায় ৫০০ টি ফলজ ও বনজ উদ্ভিদ রোপন করা হয়। এছাড়া একই দিন সংগঠনের পক্ষ থেকে দরিদ্র কৃষকের মাঝেও বিভিন্ন প্রকার ফলজ ও বনজ উদ্ভিদ বিতরণ করা হয়।

কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে নরসিংদী চেস্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর পরিচালক ও সংগঠনের উপদেষ্টা মোহাম্মদ আমিন রহমান উপস্থিত থেকে বলেন, আমাদের পরিবেশ রক্ষায় গাছপালার ভূমিকা অপরিসীম। প্রত্যেকটি প্রাণীই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বৃক্ষা বা উদ্ভিদের ওপর নির্ভরশীল। এক কথায় বৃক্ষ ছাড়া পৃথিবীতে জীবজগত অকল্পনীয় ব্যাপার।

তিনি আরো বলেন, পরিবেশ রক্ষায় বৃক্ষের ভূমিকা ব্যাপক। বৃক্ষ বাতাসে বিভিন্ন গ্যাসের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বাতাসে কার্বন-ডাইঅক্সাইডের মাত্রা বেশি হলে তাপমাত্রা বৃদ্ধি পায়, কারণ ওই গ্যাস তাপ শোষণ করে রাখে। বর্তমানে গ্রিন হাউস ইফেক্ট নামে যা সুপরিচিত

সভাপতি’র বক্তব্যে মুসাফির এর সভাপতি মোঃ এমদাদুল হক বলেন, বর্তমানে আমরা যে পরিবেশ সংকটে ভুগছি তার জন্য আমরাই দায়ী। তাই এ সংকট থেকে মুক্তির জন্য প্রত্যেকেরই কিছু করণীয় আছে। নগরায়ন, শিল্পায়ন, কৃষির আধুনিকীকরণ ইত্যাদির ফলে পরিবেশ সংকট বেড়েই চলেছে। অথচ শিল্পায়ন-নগরায়নের গতি থামানো বা কমানো মোটেই সম্ভব নয়। তাই দরকার উন্নয়ন ও সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা।

এ ক্ষেত্রে বৃক্ষ সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা পালন করতে পারে। উদ্ভিদের সংরক্ষণ ও বৃদ্ধির ক্ষেত্রে প্রত্যেক মানুষই কিছু অবদান রাখতে পারে। তাই প্রত্যেকের উচিত প্রতিবছর বৃক্ষপোণের মৌসুমে বাড়ির আশপাশে কিংবা খোলা জায়গায় সাধ্য মতো গাছ লাগনো। তবেই পরিবেশ ভালো থাকবে। ভালো থাকবে আমাদের জীবন ও স্বাস্থ্য।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জামাল মিয়া বাদশা সভাপতি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, নরসিংদী জেলা, উদ্বোধক ছিলেন আনোয়ার হোসেন মোল্লা, অর্থ সম্পাদক, মাধবদী স্বেচ্ছাসেবী সংগঠন ফোরাম ও প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন আলহাজ্ব ইবরাহিম মোল্লা সিনিয়র সহ-সভাপতি, মাধবদী স্বেচ্ছাসেবী সংগঠন ফোরাম ।

এসময় আরো উপস্থিত ছিলেন, বিল্লাল হোসেন রনি, শরিফুল ইসলাম, আলামিন চৌধুরী, নজরুল ইসলাম, মোশাররফ, হাকিম আজিজি, বায়জিদ, অলিউল্লাহ, হৃদয় ও জসিম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক এইচ. এম রেজাউল করিম রাফি।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT