1. admin@narsingdirkanthosor.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

জমজমাট দেশের বৃহত্তম কাপড়ের হাট নরসিংদীর বাবুর হাট

নরসিংদী প্রতিনিধি :
  • প্রকাশিতঃ সোমবার, ২৭ জুন, ২০২২
  • ১৫০ বার

নরসিংদী প্রতিনিধি : মাথার টুপি থেকে পায়ের মোজা। সবই পাওয়া যায় এক বাজারে। সেটি হলো দেশের সবচেয়ে বড় হাট নরসিংদীর বাবুর হাট। ঈদকে সামনে রেখে সরগরম হয়ে উঠেছে দেশের সবচেয়ে বড় পাইকারী কাপড়ের এই হাট। ক্রেতা-বিক্রেতার পদচারনায় মুখরিত হাটের অলিগলি।

দম ফেলার যেন ফুরসত নেই কারও। সাশ্রয়ী দামে মানসম্মত কাপড় পাওয়া যাওয়ায় পাইকারী ক্রেতাদের পাশাপাশি খুচরা ক্রেতারাও হাটে ভিড় জমাচ্ছে। ক্রেতা সামগম বাড়ায় তৃপ্তির ডেকুর দোকানিদের। তাই খুশি হাটের ছোট-বড় ব্যাবসায়ীরা।

জানা যায়, কাপড়ের জন্য নরসিংদীর বাবুহাটের খ্যাতি দেশজুড়ে। আর সেই কাপড়ের জন্য সারা দেশ থেকে ব্যবসায়ীরা ভীড় জমিয়েছে দেশের বৃহত্তর পাইকারী কাপড়ের হাট বাবুরহাটে। ক্রেতাদের চাহিদা মেটাতে বিভিন্ন
রঙ আর ডিজাইনের তৈরী শাড়ী, লুঙ্গি ও থ্রি-পিস, বেডশিট, পর্দা, গামছা সহ নানা পোষাকের পসরা সাজিয়ে বসেছেন হাটের প্রায় ৫ হাজার দোকানী। পাইকারী ক্রেতাদের পদচারণায় মুখর হয়ে উঠেছে হাটের অলিগলি।

ক্রেতা চাহিদা মাথায় রেখে ঈদ উপলক্ষে বাহারি রং ও নিত্য নতুন ডিজাইনের থ্রী-পিছ, শাড়ি ও লুঙ্গি তৈরী করা হয়েছে। ক্রেতা ও খুচরা ব্যাবসায়ীদের কথা মাথায় রেখে দাম ও মানের সমন্বয় ঠিক রেখে ২০ রকমের শাড়ী ও ৫০ আইটেমের থ্রী পিস তৈরী করা হয়েছে। তবে তুলা ও সুতার দাম বেশি থাকায় এর প্রভাব পড়েছে সব ধরনের কাপরের বাজারে। শাড়ী লুঙ্গি, থ্রীপিস সহ সব ধরনের কাপরের দাম বেড়েছে।

থ্রী পিস বিক্রেতা হাসনাইত বলেন, ঈদ উপলক্ষে ৫০ এর বেশি ধরনের থ্রিপিস কালেকশন রাখা হয়েছে। এর মধ্যে এবার বাজারে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে খুবসুরত, গঙ্গা, সানাসাফিনা, মিরাকি, নাজ, মির্জার চাহিদা তুঙ্গে। দুই হাজার থেকে তিন হাজার টাকার মধ্যে এসব থ্রীপিস পাওয়া যাচ্ছে।

অপর ব্যাবসায়ী রিগ্যান বলেন, ধীরে ধীরে সারা বাংলাদেশ থেকে পাইকাররা হাটে আসতে শুরু করেছে। গত দুই বছর করোনার কারনে ব্যাবসা ভালো হয়নি। রমজানের শুরুতে প্রথম সপ্তাহে বেচাকেনা শুরু হয়েছে। প্রচুর বেচা কেনা হচ্ছে। এবার বাজার কাচাবাদাম ও পুস্পার দখলে। এই থ্রীপিসের চাহিদা সবচেয়ে বেশি।

কাপড় ব্যাবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, প্রতি পিস কমদামী কাপড়ে নূন্যতম ৫০টাকা থেকে ১শ টাকা বেড়েছে। বেড়েছে থ্রিপিস ও লুঙ্গির দামও। তাই পাইকারী ক্রেতারা কম কাপড় ক্রয় করছে। কুমিল্লার চৌদ্দগ্রাম মির্জা বস্ত্রালয়ের মালিক জসিম মিয়া বলেন, আমি প্রায় ২০ বছর যাবৎ বাবুর হাট থেকে কাপড় থ্রীপিস লুঙ্গি সহ সব ধরনের কাপর ক্রয় করি। এবং তা কুমিল্লা এলাকায় বিক্রি করে। এখানকার কাপড়ের মান যেমন ভালো তেমনি দামও অন্য হাট থেকে সাশ্রয়ী। তাছাড়া এখানকার কাপড়ের চাহিদা রয়েছে।

গাজীপুরের রাওনাইন থেকে কাপড় কিনতে এসেছেন নারী উদ্যেক্তা লিমা। তিনি বলেন, নরসিংদীর শেখেরচর বাবুরহাট সবচেয়ে জনপ্রিয়, তার কারন হলো-এক বাজারে সব কিছু পাওয়া যায়। অথ্যাৎ শাড়ী, লুঙ্গি ও থ্রি-পিস, বেডশিট, পর্দা, গামছা সহ সকল ধরনের কাপর এক জায়গাতেই সুলভ মূল্যে পাওয়া যায়। তাই আমাদের কাছে প্রথম পছন্দ বাবুরহাট বাজার।

নরসিংদী চেম্বার অব কমার্সের সভাপতি আলী হোসেন শিশির (সিআইপি) বলেন, বস্ত্র জগতের প্রধান কেন্দ্র বাবুরহাট। এখানে নিরাপদ ও নির্বিগ্নে ব্যাবসায়ীরা লেনদেন করতে পারে। দূর-দূরান্তের ক্রেতারা যাতে আরো স্বস্তীতে কাপড় কিনতে পারেন, সেজন্যে পুরো হাটকেই সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ক্রেতা বিক্রেতাদের সুবিধার্থে আরো সুযোগ সুবিধাবাড়ানো হচ্ছে।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT