1. admin@narsingdirkanthosor.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

শিবপুরে কৃষি ফার্ম শ্রমিকদের ১৩ দফা দাবি বাস্তবায়নে কর্মসূচী

শেখ মানিক | শিবপুর
  • প্রকাশিতঃ রবিবার, ২৩ জুলাই, ২০২৩
  • ৯১ বার

শেখ মানিক : বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেড়ারেশন নরসিংদীর শিবপুর উপজেলার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রে কর্মরত সকল অনিয়মিত শ্রমিকদের নিয়মিত করণ ও দৈনিক মজুরী বৃদ্ধি সহ কৃষি ফার্ম শ্রমিকদের ১৩ দফা দাবি বাস্তবায়নে লক্ষে ১০ দিনের কর্মসূচী ঘোষণা করেন কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন।

এই কর্মসূচী ২০ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত চলবে বলে জানান। বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেড়ারেশন কেন্দ্র ঘোষিত কর্মসূচি গত বৃহস্পতিবার থেকে সকল কৃষি ফার্মের শ্রমিকরা আনন্দলন কর্মসূচী পালন করছেন।

আজ রবিবার ( ২৪ জুলাই) সকালে শিবপুর উপজেলার মজলিশপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রে কর্মরত শ্রমিকরা ১৩ দফা দাবি বাস্তবায়নে কর্মসূচী পালন সভা ও মিছিল করেন।

শ্রমিকদের ১৩ দফা দাবি বাস্তবায়নে কর্মসূচীতে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কেন্দ্র শিবপুর শাখা শ্রমিক সমিতির সভাপতি আনোয়ার হোসেন ভ‚ইয়া ও সাধারণ সম্পাদক রাসেদুল ইসলাম মিলন।

এসময় শ্রমিক সমিতি সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
১৩ দফা দাবি সমূহ: ১. বিএডিসি, গবেষণাসহ সকল প্রতিষ্ঠানে কর্মরত অনিয়মিত শ্রমিকদের ‘কৃষি ফার্ম শ্রমিক নিযয়োগ ও নিয়ন্ত্রন নীতিমালা ২০১৭’ ৩ এর “ক” অনুযায়ী নিয়মিত কারণ। ২. বর্তমান বাজার মূল্যের সাথে সংগতি রেখে নিয়মিত শ্রমিকদের দৈনিক মজুরী ১০০০/- (এক হাজার) টাকা ও অনিয়মিত শ্রমিকদের দৈনিক মজুরী ৯৫০/- (নয়শ পঞ্চাশ) টাকা বৃদ্ধি করা। ৩. বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট কর্তৃক তথাকথিক শ্রমিক ম্যানুয়াল যা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত নয়, তা বালি করে ‘ কৃষি ফার্ম শ্রমিক নিয়োগ এ নিয়ন্ত্র নীতিমালা ২০১৭’ অনুযায়ী কৃষি ফার্ম শ্রমিকদের পরিচালিত করা। যেহেতু গবেষণার ধরণ ও প্রকার বৃদ্ধি পেয়েছে সেহেতু ম্যানুয়ালে উল্লেখিত হেক্টর প্রতি শ্রমিক সংখ্যা বাড়ানোর প্রয়োজন। ৪.নীতিমালা বহির্ভূতভাবে শ্রমিকদের বদলী বন্ধ করা। ৫. বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিনী কর্তৃক শ্রমিক সংখ্যার কোটা নির্ধারণ, যা নীতিমালা বহির্ভূত। ৬.পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কর্মরত শ্রমিকদের দৈন মজুরীর ৫০% পাহাড়ী ভাতা প্রয়োজন। ৭. কৃষি ফার্ম শ্রমিকদের নববর্ষ ভাতা জরুরী প্রয়োজন। ৮. কৃষি ফার্ম শ্রমিকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রদান । ৯. নিয়োগ অবসানের প্রতি পূর্ণ বৎসর কার্যকালে জন্য ৩০ দিন হাতে মজুরী প্রাপ্যতার পরিবর্তে ৬০ দিন হারে মজুরী প্রদান করতে হবে এবং পূর্ণ বৎসরের প্রতিদিন কর্ম হিসেবে নিয়োগ অবসানে আর্থিক সুবিধা প্রদান । ১০. শ্রমিক নিয়োগের ক্ষেত্রে কর্মরত অবস্থায় মৃত্যুবরণ, অবসর গ্রহণকৃত শ্রমিকদের পোষ্যদের অগ্রাধিকার প্রদান। ১১. প্রতিষ্ঠানে রাজস্ব খাতে নিয়োগের ক্ষেত্রে শ্রমিক হিসেবে নিয়োগকালের তারিখ থেকে বয়সসীমা নির্ধারণ করে বয়সসীমা শীথিল করা। ১২. বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক নীতিমালা বহির্ভূতভাবে প্রশাসনিকভাবে নিয়োগ দিয়ে অফিস মাস্টাররোল নামে শ্রমিক বৃদ্ধি করা হয়েছে। এসকল নীতিমালা বহির্ভূত নিয়োগকৃত শ্রমিকদের অনিয়মিত শ্রমিক হিসেবে অন্তর্ভূক্ত করা অথবা এসকল নিয়োগ বাতিল করা প্রয়োজন। ১৩. সকল দক্ষা ও সংস্থার আঞ্চলিক কার্যালয়ে শ্রমিকদের আবাসন ব্যবস্থা করা।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT