1. admin@narsingdirkanthosor.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন

পলাশে দেশিয় ফল নিয়ে ব্যতিক্রমী উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক | নরসিংদীর কন্ঠস্বর
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ১৩৬ বার

নিজস্ব প্রতিবেদক : কলেজ ক্যাম্পাসে স্টলে সাড়ি সাড়ি ভাবে সাজানো রয়েছে বিলুপ্ত ফলসহ প্রায় অর্ধশতাধিক দেশিয় ফল। ১০টি স্টলে দেশিয় ফলের সমারোহে উৎসবমুখর হয়ে উঠে কলেজ ক্যাম্পাস।

নরসিংদীতে এমন ব্যতিক্রমী আয়োজন করেছে পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজ। আজ বৃহস্পতিবার (২২ জুন) দিনব্যাপী জেলার ঘোড়াশাল পৌর এলাকার পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজ প্রাঙ্গণে দেশিয় এ ফল উৎসব অনুষ্ঠিত হয়েছে।

ফল উৎসবের স্টলে আম, জাম, কাঠাল, লিচু,কলা, আনারস, পেপে ছাড়াও বিলুপ্ত প্রায় বেশকিছু ফল অরবরই, গাব, বিলাতি গাব, করমচা, টিপ ফল, ডেউয়া, ডুমুর, ত্বীন ফল, জামবুড়া, কামরাঙ্গা ইত্যাদি দেশীয় ফলের ৫৫ টি আইটেম স্থান পেয়েছে। আর এসব ফল কলেজ ক্যাম্পাসে প্রদর্শনের সময় শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার গণমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিলুপ্ত ফলের সাথে পরিচয় এবং এই আয়োজনের সাথে সম্পৃক্ত হতে পেরে বেশ উচ্ছাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

পলাশ উপজেলা প্রেস ক্লাবের সভাপতি এস এম শফি বলেন, আজ এমন একটি আয়োজনে উপস্থিত হতে পেরে খুবই ভালো লাগছে। এ ফল উৎসবের মধ্যদিয়ে নতুন প্রজন্ম বিলুপ্ত ফলের সাথে পরিচয় হতে পেরেছে। এমন উৎসব শুধু একটি কলেজের মধ্যেই সীমাবদ্ধ থাকলে হবে না পর্যায়ক্রমে পলাশ উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করতে হবে। তাহলেই নতুন প্রজন্ম খুব সহজে বিলুপ্ত ফলের পুষ্টিগুন সম্পর্কে জানতে পারবে।

পলাশ রেসিডেন্সিয়াল মডেল কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ আরিফ পাঠান জানান, দেশিয় সংস্কৃতি ও ঐতিহ্যকে জানা এবং লালন করার মানসে এই ফল উৎসব করা হয়। এতে শিক্ষার্থীদের হাতে কলমে ফলের সঙ্গে পরিচিত করানো হয়। একই সাথে কোন ফলের কি উপকারিতা তাও তুলে ধরা হয় এই ফল উৎসবে। পরে প্রদর্শনী শেষে এসব ফল অতিথিদের কেটে খাওয়ানো হয়।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT