1. admin@narsingdirkanthosor.com : admin :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১০:১৮ অপরাহ্ন

নরসিংদীতে লালন আখড়ায় হামলা, প্রধান আসামি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক | নরসিংদীর কন্ঠস্বর
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  • ২৯২ বার
নিজস্ব প্রতিবেদক : নরসিংদীর বেলাব উপজেলায় লালন সংগীতের আখড়াবাড়ি পুলকিত আশ্রমে সন্ত্রাসীদের হামলার ঘটনায় প্রধান আসামি শেখ জাহাঙ্গীরকে (৩৫) কে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাত তিনটার দিকে তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও সাত থেকে আটজনের বিরুদ্ধে বেলাব থানায় মামলাটি করেন ভুক্তভোগী শিল্পী খোকন চিশতী। এরপর পুলিশ অভিযান চালিয়ে প্রধান আসামি জাহাঙ্গীর শেখকে গ্রেপ্তার করেছে।
এরআগে রবিবার বিকেলে পাটুলি ইউনিয়নের ভাবলা গ্রামে লালন সংগীতের আখড়াবাড়ি পুলকিত আশ্রমে হামলা এবং বাদ্যযন্ত্র ভাংচুর করে সন্ত্রসীরা। এই ঘটনায় তিনজন বাউল শিল্পী আহত হয়েছেন।  এ ঘটনার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তুমুল নিন্দা জানিয়েছে বিশিষ্টজনরা।
গ্রেপ্তারকৃত জাহাঙ্গীর শেখ উপজেলার পাটুলি ইউনিয়নের বাবলা গ্রামের শেখ মজনুর ছেলে। মামলার অন্য দুই আসামি হলেন, একই গ্রামের শাহীন শেখ (৩২) ও ফজলু শেখ (৫৮)।
আশ্রমের বাউলরা জানায়, সোমবার পুলকিত আশ্রমে সাধুসঙ্গের দিন ধার্য ছিলো। সে উপলক্ষে সারা দেশের বিভিন্ন জায়গা থেকে সাধু-ফকির, বাউল শিল্পীরা আগে থেকেই আশ্রমে উপস্থিত ছিলেন। রবিবার বিকেলে শেখ জাহাঙ্গীর এবং শাহীনের নেতৃত্বে ৫ থেকে ৬ জন সন্ত্রাসী দেশীয় অস্ত্রসহ জাহাঙ্গীর আলম ভূইয়াকে খুঁজতে আশ্রমে আসেন।
এসময় জাহাঙ্গীরকে না পেয়ে সন্ত্রাসীরা আশ্রমে হামলা শুরু করলে তাদের বাঁধা দেন বাউল শিল্পীরা। এতে ক্ষিপ্ত হয়ে আগত শিল্পীদের উপর হামলা চালায় তারা। এ সময় শেরপুর জেলার মিন্টু বাউল (৩০), খুলনার রিয়াদ ভূঁইয়া (৩২) ও কিশোরগঞ্জের খোকন বাউল (৪০)। আহত হয়েছেন। তাদের সঙ্গে থাকা তনপোড়া, দোতারাসহ সব বাদ্যযন্ত্র ভেঙ্গে দেওয়া হয়েছে।
পুলিশ জানায়, ঘটনার দিন শেখ জাহাঙ্গীর মাতাল অবস্থায় আশ্রমে প্রবেশ করতে চাইলে ভক্তবৃন্দ তাকে বাধা দেয়। কিন্তু সে বাধা উপেক্ষা করে প্রবেশ করতে চাইলে তাকে ধাক্কা দিয়ে বের করে দেয়া হয়। পরে সে ক্ষিপ্ত হয়ে তার কয়েকজন সহযোগী নিয়ে এসে আশ্রমে হামলা চালায়। এসময় তারা লোহার পাইপ ও রড দিয়ে ভক্তদের মারধোর করে ও তাদের ১ লাখ টাকার বাদ্যযন্ত্র ভেঙ্গে গুড়িয়ে দেয়।
পরে ভক্তদের ডাক চিৎকারে এলাকাবাসী এগিয়ে আসলে জাহাঙ্গীর আশ্রমের আসনে থাকা ২০ হাজার টাকা নিয়ে পালিয়ে যায়। ঘটনা জানার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করে ভুক্তভোগী শিল্পীদের সঙ্গে কথা বলেছে পুলিশ। পুলিশের পক্ষ থেকে তাঁদের মামলা করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু তাঁরা মামলা করতে চাইছিলেন না।
পরে গতকাল রাতে ভুক্তভোগী শিল্পী খোকন চিশতী মামলা করতে রাজি হন। জাহাঙ্গীর, শাহীন ও ফজলু নামের তিনজনকে চিনতে পারায় তাঁদের নাম উল্লেখ করা হয়েছে মামলায়। মামলা হওয়ার পর রাতেই আসামিদের গ্রেপ্তারে অভিযানে নামে পলিশ। পরে  তথ্য প্রযুক্তি ও গোপন তথ্যের ভিত্তিতে পলাতক জাহাঙ্গীরকে, তাঁর বাড়ির কাছের এলাকা থেকে গ্রেপ্তার করা হয় । এসময় তার দেখানো জায়গা থেকে লোহার রড ও লাঠি উদ্ধার করা হয়।
বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীর আহমেদ বলেন, মামলা হওয়ার পরপরই অভিযান চালিয়ে প্রধান আসামি জাহাঙ্গীর শেখকে গ্রেপ্তার করা হয়েছে। আজ তাঁকে আদালতে পাঠানো হবে। এ ঘটনায় জড়িত অন্য আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।
আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT