1. admin@narsingdirkanthosor.com : admin :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৫৮ অপরাহ্ন

নরসিংদীর মনোহরদীতে স্কুল মিল্ক কর্মসূচি উদ্বোধন

সুজন বর্মণ | নিজস্ব প্রতিবেদক :
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ২২১ বার

সুজন বর্মণ : নরসিংদীর মনোহরদীতে স্কুল মিল্ক কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার খিদিরপুর ইউনিয়ন পরিষদের অডিটোরিয়ামে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে উপজেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে চর আহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এ কর্মসূচি উদ্বোধন করা হয়।

জেলায় প্রথম বিদ্যালয়টিতে স্কুল মিল্ক কর্মসূচি চালু করা হয়েছে। বিদ্যালয়টির প্রথম থেকে পঞ্চম শ্রেণীর ১২৬ জন শিক্ষার্থী সপ্তাহের ৫ দিন ২০০ মি.লি করে দুধ পাবেন। শিক্ষার্থীদের শারীরিক গঠন ও মানসিক বৃদ্ধি এই প্রকল্পের উদ্দেশ্য।

এসময় বক্তারা বলেন, আমাদের বেশিরভাগ শিশুরা পুষ্টি হীনতায় ভোগ। যার কারণে তারা শারীরিক, মানসিক ও মেধা বিকাশে বাধাগ্রস্থ হয়। এজন্য সরকার স্কুল ডে মিল চালু করেছে। যার মাধ্যমে দেশের শিক্ষার্থীরা দুপুরের খাবার পাচ্ছে। এবার দেশের স্কুলগুলো পাইলট প্রকল্পে স্কুল মিল্ক কর্মসূচি চালু করা হয়েছে।

দুধের মধ্যে সকল ধরনের পুষ্টি গুণ থাকায় তা শিক্ষার্থীদের শরীর গঠন, মেধা বৃদ্ধি ও পুষ্টিহীনতা দূরীকরণে সহায়তা করে। মিল্ল কর্মসূচি চলা স্কুল গুলোর সাথে অন্যান্য স্কুলের শিক্ষার্থীদের শরীর গঠন ও মেধা বৃদ্ধির তুলনা করা হবে। যদি এর সফলতা পাওয়া যায় ভবিষ্যতে এটা আরো ব্যপকভাবে বিস্তৃত করা হবে।

মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিম এর সভাপতিত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মো. হাবিবুর রহমান খান, মনোহরদী উপজেলা পরিষদের পুরুষ ভাইস চেয়ারম্যান এমএস ইকবাল আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা সুলতানা রুবী, মনোহরদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাশেদুল হাসান মাহমুদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা সোহরাব হোসেন ভূঞা, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মাহফুজ উদ্দিন ভূইয়া, খিদিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাউছার রশিদ বিপ্লবসহ প্রমুখ।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT