1. admin@narsingdirkanthosor.com : admin :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

রায়পুরায় এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবীতে কর্মবিরতি

এম আজিজুল ইসলাম | নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ১১৯ বার

এম আজিজুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক : নরসিংদীর রায়পুরায় এমপিওভুক্ত মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয়করণের দাবীতে তৃতীয় দিনের মত (আজ) মঙ্গলবার বিভিন্ন বিদ্যালয়ে তিন ঘন্টা কর্ম বিরতি পালন করা হয়েছে।

জানা যায়, দীর্ঘদিন যাবত এমপিওভুক্ত শিক্ষকদের দাবী জানিয়ে আসছে। কেন্দ্রীয় জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের ঘোষিত তিনদিনের কর্মসূচির অংশ হিসেবে একাত্মতা পোষণ করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীরা জানান, ‘সরকারি স্কুলে পড়তে চাই’, ‘এক দেশে দুই নীতি চলবে না’, ‘২০ টাকা বেতনে পরতে চাই’, ‘আমাদের শিক্ষকের বেতন বৈষম্য দূর করতে হবে’ এমন অসংখ্য ব্যানার ও পোস্টার নিয়ে কর্ম বিরতিতে সামিল হন তারা।’

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের যাবতীয় আয় সরকারি কোষাগারে জমা নিয়ে এমপিওভুক্ত প্রতিষ্ঠান সমূহ জাতীয়করণের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে চলমান অবস্থান ও অনশন কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন বিদ্যালয়ে এই কর্ম বিরতি পালন করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারী থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এমপিওভুক্ত শিক্ষকদের আন্দোলন ও অনশন চলছে।তারই ধারাবাহিকতায় ১২ থেকে ১৪ তারিখ পর্যন্ত প্রতিদিন তিন ঘন্টা কর্ম বিরতি পালন করা হয়।

কর্ম বিরতি চলাকালে সায়দাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ কামরুজ্জামান জানান, একই যোগ্যতায় চাকরি নিয়েও সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের তুলনায় আমাদের বেতন অর্ধেক কম। ঈদ বোনাস ২৫%, বাড়ি ভাড়া ১,০০০ টাকা ও চিকিৎসা ভাতা ৫০০ টাকা। যা অতি নগন্য ও লজ্জাজনক। মানবতার মা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এই বৈষম্যের অবসান দাবী করছি।

শাহ আলম নামে এক অভিভাবক বলেন, জেলা শহর ও উপজেলা সদরের বড় লোকের ছেলে মেয়েরা পড়ে ২০ টাকা বেতনে, আর আমাদের মত গ্রামের গরিবের ছেলে মেয়েদের পড়তে হয় ২০০-৩০০ টাকা মাসিক বেতনে। স্বাধীন দেশেও দূর্বলরা কেন অবহেলিত হচ্ছে। সরকারের কাছে জাতীয়করনের জোর দাবি জানাচ্ছি।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT