1. admin@narsingdirkanthosor.com : admin :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

রং ফর্সাকারী ১৭টি ক্রিম নিষিদ্ধ করেছে বিএসটিআই

ডেস্ক রিপোর্ট | নরসিংদীর কন্ঠস্বর :
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
  • ৫৩১ বার

ডেস্ক রিপোর্ট : ‘রং ফর্সাকারী দাবিদার ১৭টি ক্রিম ব্যবহারের বিরুদ্ধে সর্তকর্তা অবলম্বন করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএসটিআই। সংস্থাটির পরিচালক মোঃ নূরুল আমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পণ্যগুলোতে ক্ষতিকর মাত্রায় মার্কারি ও হাইড্রোকুইনোন পাওয়া গেছে।

বিপজ্জনক মাত্রার পারদ রয়েছে এমন ১৭টি ব্র্যান্ড হলো, গোরি হোয়াইটনিং ক্রিম, চাঁদনি হোয়াইটনিং ক্রিম, নিউ ফেস হোয়াইটনিং ক্রিম, ডু’ ক্রিম, গোল্ডেন পার্ল ক্রিম, ফাইজা ক্রিম, নূর হারবাল বিউটি ক্রিম, নূর হারবাল গোল্ড ক্রিম, হোয়াইট পার্ল প্লাস হোয়াইটনিং ক্রিম, প্যাক্স হোয়াটনিং ক্রিম, ফ্রেশ অ্যান্ড হোয়াইট হোয়াইটনিং ক্রিম, ফেস ফ্রেশ হোয়াটনিং ক্রিম, চাইনিজ ডাঃ রাশেল (নাইট) ক্রিম, ৪-কে প্লাস হোয়াইটনিং ক্রিম, আনিজা গোল্ড হোয়াটনিং এবং গোল্ড হোয়াটনিং ক্রিম।

মুখে মাখার এই ক্রিমগুলোতে অনুমোদিত মাত্রার চেয়ে অন্তত ১০০ গুন বেশি পারদ এবং হাইড্রোকুইনোন আছ। এী মধ্যে পাকিস্তানি আনিজা গোল্ড হোয়াটনিং ক্রিম এবং স্থানীয়ভাবে উৎপাদিত গোল্ড হোয়াটনিং ক্রিমে ৫ পিপিএমের বেশি হাইড্রোকুইনোন রয়েছে।

বাজার থেকে বিভিন্ন ব্র্যান্ডের রং ফর্সাকারী দাবিদার স্কিন ক্রিমের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার পর এমন সতর্কতা দিয়েছে বিএসটিআই। সংস্থাটি বলেছে, ক্রিমগুলো উৎপাদন, আমদানি ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত বলেন বিএসটিআইয়ের মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স কার্যক্রম অব্যাহত আছে। সকলকে এ ধরনের পণ্য উৎপাদন, আমদানি ও বাজারজাত করা থেকে বিরত থাকার জন্য সতর্ক করার পাশাপাশি তারা ভোক্তা সাধারণকেও এ ধরনের পণ্য ক্রয় ও ব্যবহার করা থেকে বিরত থাকতে অনুরোধ করে।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT