1. admin@narsingdirkanthosor.com : admin :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

পবিত্র হজের খুতবা বাংলায় পড়বেন শোয়াইব রশীদ

ডেস্ক রিপোর্ট | নরসিংদীর কন্ঠস্বর :
  • প্রকাশিতঃ শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ৫৪৩ বার

ডেস্ক রিপোর্ট : এবারও বাংলা ছাড়া আরও ১৩টি ভাষায় আরাফাতের ময়দানে সরাসরি সম্প্রচার করা হবে পবিত্র হজের খুতবা। খুতবা দিবেন সৌদি আরবের সাবেক বিচার মন্ত্রী শায়খ ড. মুহাম্মদ বিন আব্দুল করিম আল ইসা। বাংলায় তা অনুবাদ করে শোনাবেন প্রবাসে দেশের মুখ উজ্জল করা চট্টগ্রামের মহেশখালির সন্তান মক্কার উম্মুল কোরা বিশ্ব বিদ্যালয়ের কোরআন ও হাদিস বিভাগের পিএইচডি শিক্ষার্থী হাফেজ মাওলানা মোহাম্মদ শোয়াইব রশীদ।

মক্কায় তিনি এনটিভিকে জানান, হজের খুতবা বাংলা ভাষায় অনুবাদ করার দায়িত্ব যখন আমার উপরে আসে এতে আমি খুশি হয়েছি যা ভাষায় প্রকাশ করা যায় না। আসলে আরাফাত ময়দানের গুরুত্বপূর্ণ খুতবা এবং তার মর্মাত্মতা এবং মহাত্ম আমার বাংলা ভাষাভাষী মানুষের কাছে তুলে ধরার জন্য এটি একটি সূবর্ণ সুযোগ। এ খবরে কোন মুমিন মানুষ খুশি না হয়ে পারবে না।

জানা যায়, কওমি ও আলিয়া মাদ্রাসার শিক্ষা ব্যবস্থার দুই ধারাতেই হাফেজ মাওলানা মোহাম্মদ শোয়াইব রশীদ নিয়েছেন সর্বোচ্চ ডিগ্রি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে সেখানেও অধ্যায়ন করেছেন বছর খানেক। বাছাই করা ১৫০ জন ছাত্র তারা ইন্টারভিউ এর মাধ্যমে নিয়েছিলেন।

তিনি জানান, আলহামদুলিল্লাহ সেখান থেকে আমি এক নাম্বার হতে পেরিছিলাম এবংমক্কা মূল কোরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি হয়েছিলাম। সৌদি সরকার আমাদের স্কলারশিপ দিয়ে এখানে নিয়ে এসেছেন মূলত কোরআন সূন্বাহর বানী মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য। চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়া এবং ইসলামী স্টাডিজের প্রভাষক ও বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় মসজিদের খতিব হিসেবেও দায়িত্ব পালন করছেন এই হাফেজ মাওলানা মোহাম্মদ শোয়াইব রশীদ।

আরো খবর..
© নরসিংদীর কন্ঠস্বর
Developed By Bongshai IT